বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ মার্চ ২০২০

এসডিজি

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়

বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

 

 

            মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশ Millennium Development Goal (MDG) অর্জনে প্রশংসনীয় সাফল্য দেখিয়েছে। এ সাফল্যকে ধরে রাখতে Sustainable Development Goal (SDG) অর্জনেও এদেশের সরকার ও জনগণ বদ্ধপরিকর। ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে ইতোমধ্যে SDG অর্জনের নানামূখী পদক্ষেপ নেয়া হয়েছে। ৮ম ও ৯ম  পঞ্চবার্ষিক পরিকল্পনা গ্রহণ ও এর যথাযথ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ নির্ধারিত সময়ের আগেই এসজিডির লক্ষ্যমাত্রাগুলো অর্জন করবে মর্মে আশা করা যায়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার SDG বাস্তবায়নের জন্য বিভিন্ন মন্ত্রণালয়ের মাধ্যমে কাজ করছে। ২০১৫ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘ কর্তৃক সারা বিশ্বের মানুষের শান্তি সমৃদ্ধি ও টেকসই উন্নয়ন নিশ্চিতকরণে টেকসই উন্নয়ন অভীষ্ট (Sustainable Development Goal) ‘২০৩০ এজেন্ডা’ গৃহীত হয়। অতি দারিদ্রসহ ক্ষুধা ও সকল প্রকার বৈষম্যের অবসান ঘটিয়ে বিশ্ব শান্তি জোরদার করতে আগামী প্রায় দেড় দশক বিশ্বের সকল দেশ একযোগে এ অভীষ্টগুলো অর্জনে কাজ করবে। যার মূলমন্ত্র হবে ‘কাউকে পশ্চাতে না রাখা (No one will be left behind)’ নীতি অনুসরণ। আগামী ২০৩০ সালের মধ্যে অর্জনের লক্ষ্যে ‘টেকসই উন্নয়ন অভীষ্ট’-এর জন্য ১৭টি অভীষ্ট, ১৬৯টি সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা এবং ২৩২টি বৈশ্বিক সূচক (Indicator) স্থির করা হয়েছে।

 

            টেকসই উন্নয়ন অভীষ্টসমূহ বাস্তবায়নের জন্য পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ জুন ২০১৮ মাসে National Action Plan প্রণয়ন করেছে। এ Action Plan এ বিভিন্ন মন্ত্রণালয়কে ভিন্ন ভিন্ন একাধিক লক্ষ্যমাত্রা বাস্তবায়নের দায়িত্ব প্রদান করা হয়েছে। National Action Plan এ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়কে ৫টি সূচকে লীড মন্ত্রলালয়, ১১ টি সূচকে এ্যাসোসিয়েট মন্ত্রণালয় হিসেবে দায়িত্ব প্রদান করা হয়েছে।

লীড মন্ত্রণালয় হিসেবে ৫টি সূচক নিম্নরূপ:

৯.৫.১-    জিডিপি’র অনুপাতে গবেষণা ও উন্নয়ন ব্যয়।

৯.৫.২-   প্রতি ১০ লক্ষ অধিবাসীর মধ্যে (পূর্ণকালীন) গবেষকের সংখ্যা।

৯.খ.১-    মোট মূল্য সংযোজনে মধ্যম ও উচ্চ প্রযুক্তির শিল্পের মূল্য সংযোজনের অনুপাত।

১৪.ক.১-  মোট গবেষণা বাজেটের তুলনায় সামুদ্রিক প্রযুক্তির ক্ষেত্রে গবেষণায় বরাদ্দকৃত বাজেটের অনুপাত।

১৭.৬.১-  সহযোগীতার ধরণ ভেদে বিভিন্ন দেশের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সহযোগীতা চুক্তি ও কর্মসূচির সংখ্যা।

 

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় যে ১১টি সূচকে এ্যাসোসিয়েট মন্ত্রণালয় হিসেবে কাজ করছে সেগুলো হচ্ছে:

  • ৩.৮.১-   অত্যাবশ্যকীয় স্বাস্থ্য সেবার পরিধি (সাধারণ) ও সব চাইতে সুবিধা বঞ্চিত ও দুর্দশাগ্রস্ত জনগোষ্ঠীর মধ্যে প্রজনন সংক্রান্ত, মাতৃত্বজনিত, নবজাতক ও শিশু স্বাস্থ্য, সংক্রামক ও অসংক্রামক ব্যাধি এবং সেবা সক্ষমতা ও সুবিধায় অধিকারসহ ট্রেসার ইন্টারভেনশনের ভিত্তিতে অত্যাবশ্যকীয় সেবার গড় আওতা হিসেবে (সংজ্ঞায়িত)।
  • ৪.খ.১-    খাত ও অধ্যায়ের প্রকৃতি অনুযায়ী বৃত্তির জন্য সরকারিভাবে উন্নয়ন সহায়তা প্রবাহের পরিমাণ।
  • ৭.১.১-    বিদ্যুৎ সুবিধার আওতাভুক্ত জনসংখ্যার অনুপাত।
  • ৭.১.২-    পরিচ্ছন্ন জ্বালানী ও প্রযুক্তির ওপর প্রাথমিকভাবে নির্ভরশীল জনসংখ্যার অনুপাত।
  • ৭.খ.১-    টেকসই উন্নয়ন সেবার অবকাঠামো ও প্রযুক্তির জন্য আর্থিক হস্তান্তর বৈদেশিক প্রত্যক্ষ বিনিয়োগের পরিমানসহ জিডিপির শতকরা হিসেবে জ্বালানী দক্ষতায় বিনিয়োগ এবং বিশেষত স্বাস্থ্য সেবার।
  • ৮.২.১-    প্রতি কর্মীজনে প্রকৃত জিডিপি-র বার্ষিক প্রবৃদ্ধি হার।
  • ১২.৪.২-  ক্ষতিকর বর্জ্য উৎপাদন এবং পরিশোধন-পদ্ধতি অনুযায়ী পরিশোধিত ক্ষতিকর বর্জ্যের অনুপাত।
  • ১৩.৩.১- প্রশমন, অভিযোজন, প্রভাব নিরসন ও আগাম সতর্কতা বিষয়সমূহ প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চশিক্ষার পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত রয়েছে এমন দেশের সংখ্যা।
  • ১৪.১.১-   ভাসমান প্লাস্টিক আবর্জনার ঘনত্ব ও উপকূলীয় অঞ্চলে পরিবাহিত রাসায়নিক উপাদানের (ইউট্রফিকেশন) সূচক।
  • ১৭.৭.১-  উন্নয়নশীল দেশগুলোতে পরিবেশবান্ধন প্রযুক্তির উন্নয়ন, হস্তান্তর, প্রচার ও বিস্তার প্রবর্ধনের জন্য অনুমোদিত মোট অর্থ।
  • ১৭.১৬.১- টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে সম্পূরক সহায়তাদানকারী বহুপাক্ষিক উন্নয়নের কার্যকারিতা পরিবীক্ষণ কাঠামোর অগ্রগতি বিষয়ে প্রতিবেদনকারী দেশের সংখ্যা।

 

            SDG National Action Plan-এ ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা মেয়াদে (২০১৬-২০২০) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় কর্তৃক মোট ৭টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের লক্ষমাত্রা ছিল। এ ৭টি প্রকল্পের মধ্যে ইতোমধ্যে ৫টি প্রকল্প সফলভাবে বাস্তবায়ন সম্পন্ন করা হয়েছে এবং অবশিষ্ট ২টি প্রকল্প ২০২০ সালের মধ্যে সম্পন্ন হবে মর্মে আশা করা যায়। এছাড়া, ২০২০ সালের মধ্যে ৯টি নতুন প্রকল্প গ্রহণের লক্ষ্যমাত্রা ছিল। এ ৯টি নতুন প্রকল্পের মধ্যে ৬টি প্রকল্প গ্রহণপূর্বক বাস্তবায়নের কার্যক্রম চলমান রয়েছে এবং অবশিষ্ট ৩টি প্রকল্প শীঘ্রই গ্রহণের পরিকল্পনা রয়েছে। অধিকন্তু, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার বাইরে তথা ২০২১-২০৩০ মেয়াদে ৬টি নতুন প্রকল্প গ্রহণের পরিকল্পনা আছে। এ ৬টি প্রকল্প ২০২১ সাল এবং এর পরবর্তী সময়ে গ্রহণের পরিকল্পনা থাকলেও ইতোমধ্যে ২টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। অবশিষ্ট ৪টি প্রকল্প ২০২১-২০৩০ মেয়াদে গ্রহণ ও বাস্তবায়ন করা হবে।  অর্থাৎ, National Action Plan অনুযায়ী SDG বাস্তবায়নে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় লক্ষ্যমাত্রার চেয়ে এগিয়ে আছে।

SDG.pdf SDG.pdf

Share with :

Facebook Facebook